ফার্ন জাতীয় উদ্ভিদের উদাহরণ

ছবিতে ফার্ন (বোস্টন ফার্ন), যা ফ্লোরিডার ন্যাটিভ। শুধু ফ্লোরিডা নয়, ট্রপিক্যাল আরও কিছু স্থান যেমন, ওয়েস্ট ইন্ডিজ, মেক্সিকো, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অঞ্চল এবং আফ্রিকারও ন্যাটিভ এই উদ্ভিদ।
Baby Fern
ফার্ন এর অনেক গুলো ধরন রয়েছে যার মধ্যে সবগুলো কিন্তু ফ্লোরিডা বা উপরে উল্লিখিত স্থানের ন্যাটিভ উদ্ভিদ নয়। আমি এই ছবিটা তুলেছি ফ্লোরিডার একটা হাইকিং ফরেস্ট ট্রেইল থেকে। এই ফার্ন টা একেবারে শিশু না তবে বয়স একেবারেই কম। তাই আমি ছবিটার নাম দিয়েছি “বেবি ফার্ন”।
এই ফার্ন টা পরিচিত দুটো নামে: বোস্টন ফার্ন এবং সোর্ড ফার্ন। তো বোস্টন হচ্ছে ফার্নের অনেকগুলো টাইপের মধ্যে একটি। আরও একটা পপুলার টাইপের ফার্ন রয়েছে যার নাম কিম্বার্লি ফার্ন। কিম্বার্লি ফার্ন অষ্ট্রেলিয়ার ন্যাটিভ। তবে পাওয়া যায় পৃথিবীর প্রায় সবজায়গায়। এবং কিম্বার্লি ফার্ন ইনডোরে অর্থ্যাৎ ঘরের ভেতর সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। ঘরের ভেতর সব ফুল ছাড়া উদ্ভিদক কে আমরা বলি ‘পাতাবাহার’ রাইট? ভুলও হতে পারে।
বোস্টন এবং কিম্বার্লি ফার্নের কিছু বৈশিষ্টের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বোস্টন ফার্ন বেশ বাউন্সি বা fluffy, আশা করি বোঝাতে পেরেছি। আর কিম্বার্লি ফার্ন এতটা বাউন্সি না, এদের উপরের দিকে মুখ করে থাকার প্রবণতা রয়েছে। একারণেই মূলত ঘরের ভেতর টবে কিম্বার্লি দিয়ে সাজানো হয়ে থাকে।
আমার ইনস্টাগ্রাম: https://instagram.com/rmehdee এরকম আরও ছবি দেখার জন্য ফলো করতে পারেন।
More Stories
I will Not Let You Let Me Down | Bangla Vibes Music Video
I will Not Let You Let Me Down | Bangla Vibes Music Video