নারী তার মতবাদ সবার কাছে প্রকাশ করতে পারে না কেনো?

দুটো উক্তি পড়লাম। প্রথমটা পড়ে আমার বাংলাদেশের কথা প্রথম মাথায় এসেছে। ডোন্ট টেক ইট আদারওয়াইস। উক্তিটা ছিল: When a man gives his opinion, he’s a man. When a woman gives her opinion, she’s a bitch। আপনার কি মনে হচ্ছে এটা পড়ার / শোনার পর?

আচ্ছা, ২য় উক্তিটি যেটা পড়েছি সেটা ছিলো: You educate a man; you educate a man. You educate a woman; you educate a generation. এটা পড়ার পর আমার ভালো লেগেছে, কথাটা সত্য, চরম একটি সত্য কথা।

দুটো কারনে একজন নারী তার মতবাদ সবার কাছে প্রকাশ করতে পারে না। ১। সমাজে যখন নারীদের মতবাদ ভালো চোখে দেখা হয় না। ২। নারী যখন শিক্ষার আলো থেকে বঞ্চিত হয়। আরও কারন থাকতে পারে, তবে এ দুটো আমার মতে প্রধান কারন। উইমেন শুড বি ট্রিটেড লাইক এ্যা উইমেন। না, এই ধারনা থেকে বের হয়ে আসুন এবং বলুন: উইমেন শুড বি ট্রিটেড লাইক অ্যা হিউম্যান। এবং উইমেনদের উচিত হবে নিজেকে পরিবার ও সমাজের কুসংষ্কার ও যাবতীয় ভুল ও একপেশে নীতি বাক্যের আবর্জনা থেকে বের হয়ে আসা।

Women, be bold. Because you can. It is that simple. You just have to start it. And everyone will follow you one day.

বাংলাদেশে নারীরা এখন অনেক জায়গাতে লীড পজিশনে আছে। এটা দেখে খুব ভালো লাগে। আরও হবে, আরো অনেক অনেক নারী লীড করবে সব জায়গায়। পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে। ফ্যামিলি থেকে এবং সমাজের যাবতীয় কুসংস্কার থেকে আমরা ধীরে ধীরে বের হচ্ছি।

সব কথার শেষ কথা হলো আমার একটি মেয়ে আছে এবং I will fight for her every time when I see social superstition and ignorance. Luckily, I’m currently living in a first world country, but still we see a lot of people from different culture here. Cultural values may fuel your morality but humanity is eternal, you just have to sense it wisely.

১ম উক্তিটি করেছেন: Bette Davis

২য় উক্তিটি করেছেন: Brigham Young

Respect to all women.

More Stories
যখন জানবেন তখন শক্ খাবেন - পর্ব ১ | Did you know? | Robin's HQ
যখন জানবেন তখন শক্ খাবেন – পর্ব ১ | Did you know? | Robin's HQ