RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) করোনা ভাইরাসের লক্ষণ কী? সর্বশেষ আপডেট।

হ্যালো ভিউয়ারস, এই ভিডিওটি আপনারা যারা দেখছেন, আশা করছি তারা সবাই সুস্থ আছেন। আপনার করোনাভাইরাস হয়েছে কিনা সেটা বোঝার জন্য এই ছোট্ট ভিডিওটি পুরোটা দেখুন।

ভিউয়ারস। আমি এখন যে লক্ষণগুলোর নাম বলবো সেগুলো মনযোগ দিয়ে শুনুন:

  1. জ্বর বা ঠান্ডা লাগা
  2. কাশি
  3. শ্বাসকষ্ট হওয়া
  4. অবসাদ
  5. পেশী বা শরীরের ব্যথা
  6. মাথা ব্যাথা
  7. নাক দিয়ে পানি পড়া
  8. বমি হওয়া অথবা বমি ভাব হওয়া
  9. ডাইরিয়া

আপনি যদি করোনাভাইরাসদ্বারা আক্রান্ত হয়ে থাকেন তাহলে ২ থেকে ১৪ দিনের মাঝে এই লক্ষণগুলো দেখা দিতে পারে।

সবগুলো লক্ষণ একই সাথে দেখা গেলে ইমার্জেন্সীতে ফোন করুন এবং নিজেকে অন্যান্যদের থেকে আলাদা করে ফেলুন।

যদি শুধু জ্বর ও কাশি হয় তাহলে সাবধানতা অবলম্বন করুন। নিজেকে আইসোলেট করুন এবং জ্বরের ওষুধ ব্যবহার করুন। ২ দিনের বেশি জ্বর স্থায়ী হলে ডাক্তারের শরণাপন্ন হোন।

আপনার যদি জ্বর ও কাশির সাথে শ্বাসকষ্ট হয় তাহলে সাথে সাথে নিকটস্থ ডাক্তারের শরনাপন্ন হোন। মনে রাখবেন ভয়াবহ শ্বাসকষ্টের কারণেই সবচেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে করোনাভাইরাসে।

এগুলো ছাড়া যদি অন্যান্য লক্ষণ দেখা যায় তাহলে নিজেকে কমপক্ষে ১৪ দিনের জন্য আলাদা করে ফেলুন। অবস্থার উন্নতি দেখলে আইসোলেশন থেকে বের হয়ে আসুন।

সবচেয়ে ভয়াবহ ব্যপারটি হচ্ছে, আপনার হয়তো কোনো লক্ষণ দেখা যায়নি কিন্তু আপনি আসলে করোনাভাইরাস পজেটিভ। আপনার ইমিউন সিস্টেম শক্তিশালী হওয়ায় এটা প্রভাব বিস্তার করতে পারে নি। সেক্ষেত্রে বিপদে থাকবে আপনার আশে পাশের মানুষ জন। সুতরাং বাইরে যাওয়ার সময় সঠিক উপায়ে মাস্ক ব্যবহার করুন। হাত বা শরীরের যে কোনো অঙ্গ দিয়ে কিছু স্পর্শ করা থেকে বিরত থাকুন।

আবারও বলছি, আপনার যদি জ্বর ও কাশির সাথে শ্বাসকষ্ট দেখা যায় অথবা বুকে চাপ অনুভব করেন তাহলে সাথে সাথে ইমার্জেন্সীতে ফোন করুন।

অন্য কোনো লক্ষণ নেই শুধু বুকে চাপ অনুভূত হচ্ছে অথবা শ্বাসকষ্ট হচ্ছে সেক্ষেত্রে ইমার্জেন্সীতে ফো দিন। এটা হতে পারে অন্য কোনো গুরুতর অসুখ।

এবার নতুন আপডেট:

আপনি যদি খারাপ অনুভব করেন, এবং আপনার মনে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহ থাকে তাহলে করোনাভাইরাসের লক্ষণগুলো থাকুক আর না থাকুক ডাক্তারের শরণাপন্ন হোন। যেমন, ঠোট নিলচে হয়ে যাওয়া অথবা অতিরিক্ত ক্লান্তির কারণে জেগে থাকতে না পারা অথবা হঠাৎ কাপুনি দিয়ে জ্বর আসা।

ধন্যবাদ শেষ পর্যন্ত ভিডিও টি দেখার জন্য। আপনার আত্মীয় ও বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করে জানিয়ে দিন এই তথ্য। সবাই সুস্থ্য থাকুন। ধন্যবাদ।


অন্যান্য পোস্ট