NEW TO OUR CHANNEL? PLEASE SUBSCRIBE

(VIDEO) ফ্লোরিডা প্রণালী | Straits of Florida


হ্যালো ফ্রেন্ডস, ফ্লোরিডা প্রণালী বা স্ট্রেইটস অফ ফ্লোরিডা সম্পর্কে জানার আগে কিছু সাধারণ বিষয় জেনে নেই।

প্রথমেই বলি, ফ্লোরিডা হচ্ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত একটি স্টেট বা অঙ্গরাজ্য। এই ফ্লোরিডার একেবারে দক্ষিণে অবস্থিত ফ্লোরিডা কিজ (Florida Keys), এখানকার একটি ছোট্ট দ্বীপ শহর হচ্ছে Key West.

এখন, আসুন দেখি সমগ্র ফ্লোরিডার, পূর্ব ও পশ্চিমে কী আছে; ফ্লোরিডার পূর্ব দিকে আটলান্টিক মহাসাগর এবং পশ্চিমে মেক্সিকো উপসাগর।

তাহলে ফ্লোরিডা কিজ (Florida Keys) এর দক্ষিণে কী আছে?

ফ্লোরিডা কিজ এর দক্ষিণ ও দক্ষিণ-পূর্বদিকে অবস্থিত কিউবা ও বাহামা দ্বীপপুঞ্জ। ফ্লোরিডা প্রণালীটি হচ্ছে এর মাঝখানে। অর্থ্যাৎ, ফ্লোরিডা কিজ ও কিউবা এবং বাহামা দ্বীপপুঞ্জের মাঝামাঝি সমুদ্রের প্রণালীকে বলা হয়ে থাকে ফ্লোরিডা প্রণালী বা ইংরেজিতে Straits of Florida.

সমুদ্রপ্রণালী বা Sea Straits হচ্ছে জল চলাচলের সঙ্কীর্ণ পথ যেখানে দু'পাশে দুটো ভিন্ন সাগর বা মহাসাগর যুক্ত হয়েছে। ফ্লোরিডা প্রণালী এরকম একটি সমুদ্রপ্রণালী যার একপাশে আটলান্টিক মহাসাগর এবং অন্যপাশে মেক্সিকো উপসাগর।

ফ্লোরিডা প্রণালী ৪৮০ কিলোমিটার দীর্ঘ এবং এর সঙ্কীর্ণতম জায়গাটিও ১৫০ কিলোমিটার প্রশস্ত। ফ্লোরিডা প্রণালীর গভীরতা প্রায় ১৮০০ মিটার বা ৬০০০ ফিট।

আশা করছি এই তথ্যে আপনারা একটু হলেও উপকার হয়েছে। আপনারা যদি এরকম আরও তথ্য জানতে আগ্রহী থাকেন তাহলে কমেন্টে লিখুন। আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব না করে থাকলে, এখনি সাবস্ক্রাইব করুন YouTube.com/RobinsHQ এবং আমাদের ফেসবুক পেইজে লাইক না দিয়ে থাকলে এখনি লাইক দিন Facebook.com/RobinsHQ 

আসছি পরের ভিডিও তে, Bye bye

পড়ুন:

ফ্লোরিডা কোথায়?

আমেরিকার জনসংখ্যা কত?


অন্যান্য পোস্ট