RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) গোলাপ জাম - লাল মোহন রেসিপি | Gulab Jamun Recipe

আসসালমুয়ালাইকুম। সবাইকে ঈদ মুবারাক। আজকে ঈদকে আরও স্পেশাল করার জন্য আমরা নিয়ে এসেছি একটি ডেজার্ট রেসিপি, সবার ফেবারেট গোলাপ জাম (Gulab Jamun অথবা লাল মোহন)। রেসিপিটি তৈরি করা খুব সহজ এবং আপনার ঘরে যা আছে তাই দিয়ে তৈরি করে নিতে পারবেন। চলুন দেখে নিই:

প্রথমে আমরা মিষ্টির ভেতরের অংশ তৈরি করবো।

আমরা শুরু করছি ১ কাপ গুড়ো দুধ নিয়ে। একে একে আমরা দিয়ে দিচ্ছি ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ সুজি, ১ চা চামচ বেকিং পাউডার এবং, ১ টেবিল চামচ ঘি।

এবারে হালকা মিশিয়ে নিচ্ছি। তারপর আমরা দিচ্ছি ফেটে নাড়িয়ে নেয়া দুটো ডিম। ডিম দেয়ার সময় অল্প অল্প করে দিয়ে সাথে সাথে নাড়িয়ে নিতে হবে। খুব ভালো করে মিশিয়ে আমাদের এটা তৈরি করতে হবে।

আপনারা দেখতে পাচ্ছেন ডো তৈরি হয়ে গেছে, এটা কিছুটা আঠালো হবে। এবারে ডো ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন।

এবারে ডো থেকে একটু একটু করো গোলাকার আকৃতির বল তৈরি করে নিন। খুব বেশি বড় বল আমরা তৈরি করিনি কারন একটা যখন চিনির শিরায় ভেজানো হবে তখন এটার আকৃতি বড় হয়ে যাবে।

লক্ষ করুন এই বল এমনভাবে তৈরি করতে হবে যেনো কোনো ফাটা অংশ না থাকে, অর্থাত খুব মসৃন হতে হবে।

এবারে আমরা চিনির শিরা তৈরি করবো। আমরা একটি গরম প্যানে নিয়ে নিচ্ছি ২ কাপ চিনি, ৩ টি এলাচ, ১ চা চামচ পরিমান লেবু (যা চিনির শিরা ক্রিস্টালাইজ হওয়া থেকে বিরত রাখবে) এবং আপনারা চাইলে ১/৪ চা চামচ গোলাপ জল দিতে পারেন, আমরা দিয়ে নিচ্ছি। এবারে নাড়িয়ে গরম করে নিন।

এবারে আমরা মিষ্টির জন্য তৈরি করা ডো ডুবো তেলে ভেজে নিচ্ছি। ভাজার সময় অল্প আঁচে চুলো সেট করবেন, বল তেলে ছাড়ার পর উপরে ভেসে উঠার আগ পর্যন্ত বেশি নাড়াচাড়া করা যাবে না।এবং বল গুলোর রঙ হালকা বাদামী হওয়া মাত্র তুলে নিবেন।

তুলে নিয়ে আমরা সরাসরি হালকা গরম থাকা চিনির শিরায় ছেড়ে দিচ্ছি। এবারে ঢেকে প্রায় ১ ঘন্টা অপেক্ষা করুন।

এর মাঝে আপনারা চাইলে, গার্নিশের জন্য পেস্তা বাদামের গুড়ো, স্যাফরন ইত্যাদি জোগাড় রাখতে পারেন। আমরা পেস্তা বাদামের গুড়ো করে নিচ্ছি।

১ ঘন্টা পর আমাদের গোলাপ জাম তৈরি হয়ে গিয়েছে, আমরা এখন পরিবেশন করছি। দেখে নিন মিষ্টির ভেতরে কিরকম নরম রসালো হয়েছে।

ধন্যবাদ ভিডিওটি দেখার জন্য। আবারও আসছি পরবর্তী ভিডিওতে।

 


অন্যান্য পোস্ট