RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) কিটো ডায়েটে কি মধু খাওয়া যাবে?

মধু। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মধু অতুলনীয়। এছাড়াও অনিদ্রা, কোষ্টকাঠিন্য সহ ডাইরিয়ার মত অসুখেও মধুর ভূমিকা অপরিহার্য। কিন্তু, আপনি কিটো ডায়েট করছেন। আপনার মনে প্রশ্ন কিটো ডায়েটে কি মধু খাওয়া যাবে? উত্তর দিচ্ছি আজকের ছোট্ট ভিডিওটিতে। Hello Viewers, welcome back to RobinsHQ. Keep watching.

150 মিলিয়ন বছরের পুরনো হচ্ছে এই মধু। কাঁচা মধু দেখতে সোনালী ও অত্যন্ত ঘন। পিউর হানি বলতে আমরা কাঁচা মধুকে বুঝি। যুগ যুগ ধরে চিনির বিকল্প হিসেবে মধু ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু আপনি কিটো ডায়েট শুরু করেছেন যেখানে কার্বোহাইড্রেট বা শর্করা খাওয়া নিষেধ। তাহলে এখন কী হবে?

কিটো ডায়েটে মধু খেতে পারবেন নাকি পারবেন না সেটা বলার আগে আসুন জেনে নেই মধুতে কী আছে।

এক টেবিল চামচ মধুতে আছে সর্বমোট ৪৬ ক্যালরি। কাঁচা মধুতে সর্বমোট ক্যালরি ৬৪। এবারে আসুন দেখি শর্করা বা কার্বোহাইড্রেটের হিসেব।

এক টেবিল চামচ কাঁচা মধুতে রয়েছে ১৭ গ্রাম কার্বোহাইড্রেট। মধুতে কোনো ফ্যাট ও ডায়াটারি ফাইবার নেই। এবং খুব সামান্য প্রোটিন রয়েছে।

সুতরাং বুঝতেই পারছেন মধু হচ্ছে একটি উচ্চমাত্রার শর্করা জাতীয় খাবার বা হাই-কার্ব খাবার। সুতরাং আপনি কিটো ডায়েটে মধু খেতে পারবেন না।

তবে আপনি হিসেব করে দেখুন আপনার প্রতিদিন কতগ্রাম শর্করা খাচ্ছেন। অর্থ্যাৎ আপনার কিটো ডায়েটে প্রতিদিন শর্করার পরিমান কতটুকু?

অনেকেই আছেন যারা খুব সিরিয়াস কিটো ডায়েট করেন যেমন ১০ গ্রামের বেশি কার্বোহাইড্রেড খান না। আবার কিছু মানুষ আছেন যাদের প্রতিদিন শর্করা গ্রহনের লিমিট ২০ থেকে ৫০ গ্রাম পর্যন্ত।

আমি আপনাদের অ্যাডভাইস দেব, যদি আপনার প্রতিদিন শর্করা গ্রহনের পরিমান ২০ গ্রামের বেশি হয় তাহলে আপনি দিনে এক টেবিল চামচ মধু খেতে পারেন। তবে মনে রাখবেন এক টেবিল চামচ মধু খাওয়ার পর আপনার শরীরে ১৭ গ্রাম কার্ব জমা হয়ে গেছে। সেটা হিসেব করে দিনের অন্যান্য খাবারগুলো খাবেন।

কিটো ডায়েট হচ্ছে একটা হেলদি লাইফ-স্টাইল। আপনারা সঠিক নিয়মে হিসেব করে কিটো ডায়েট করলে খুব কম সময়ের মাঝে শরীরের অতিরিক্ত মেদ ঝড়িয়ে ফেলতে সক্ষম হবেন। সেই সাথে আপনার শরীর ঝরঝরে অনুভূত হবে। দৈনন্দিন কাজ করতে পারবেন উদ্যমের সাথে। কিটো ডায়েটের নানা রকম উপকারী দিক রয়েছে। সেগুলো আশা করছি আপনারা ইতোমধ্যে জানেন। যদি না জেনে থাকেন তাহলে সমস্যা নেই, অন্য কোনো ভিডিওতে এই টপিক নিয়ে কথা বলবো।

আজকে আর ভিডিও বড় করছি না, শেষ পর্যন্ত দেখার জন্য অসংখ্য ধন্যবাদ। If you are not already subscribed to our channel please do. For now, Bye bye.

কিটো ডায়েটে চিট ডে

কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে

কিটো ডায়েটের প্রাথমিক ধারনা

 


অন্যান্য পোস্ট