RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) কিটো ডায়েট চিকেন বিরিয়ানি | Keto Chicken Biryani | Low Carb Biryani

বিরিয়ানি। চিকেন বিরিয়ানি। ভিউয়ারস, আমি কিটো ডায়েট করছি, কিন্তু অন্য সবার মত আমারও চিকেন বিরিয়ানি খেতে মন চায়। কিন্তু খেতে পারি না। কিটো ডায়েটে এটা খাওয়া নিষেধ। কিন্তু ভিউয়ারস, একটি বিশেষ উপায়ে চিকেন বিরিয়ানি তৈরি করলে সেটা হয়ে যাবে কিটো ফ্রেন্ডলি চিকেন বিরিয়ানি। সেটা কীভাবে? দেখাবো আজকের ভিডিও তে।

এই ভিডিওটি আমি তাদের কে ডেডিকেট করছি যারা কিটো ডায়েটে আছেন কিন্তু বিরিয়ানি খেতে পারছেন না। আপনারা যারা আমাদের চ্যানেলে নতুন তারা একটা সাবস্ক্রাইব দিয়ে দিন।

So ভিউয়ারস, আমরা আজ তৈরি করছি কিটো ফ্রেন্ডলি বা বলতে পারেন লো কার্ব চিকেন বিরিয়ানি।

প্রথমে আমরা পেঁয়াজ বেরেশতা করে নেব। আপনাদের কাছে আগে থেকে করা থাকলে সেটা ব্যবহার করতে পারেন।

সবার প্রথমে একটি প্যানে আমরা নিয়ে নিচ্ছি ২ টেবিল চামচ ঘি। এতে ছেড়ে দিচ্ছি হাফ কাপ পেঁয়াজ। ভিউয়ারস পেঁয়াজে কিন্তু কার্বোহাইড্রেড আছে সুতরাং যত কম পেঁয়াজ দেয়া যাবে তত ভালো।

পেঁয়াজ কিছুক্ষণ ভেজে এর মাঝে আমরা দিচ্ছি একটি দারূচিনি, দুটো তেজ পাতা এবং ৩/৪ টি এলাচ। 

এবার দিচ্ছি কোয়ার্টার চা চামচ আদা রসুন বাটা, হাফ চা-চামচ পেঁয়াজ বাটা, হাফ চা-চামচ লাল মরিচ গুড়ো, হাফ চা-চামচ ধনে গুড়ো, হাফ চা-চামচ ভাজা জিরা গুড়ো এবং ১ চা-চামচ গরম মসলা গুড়ো। ভিউয়ারস এই গরম মসলা আমরা তৈরি করেছি বাসাতেই। ভিডিওর ডেসক্রিপশনে গরম মসলা তৈরির ভিডিও লিঙ্ক দেয়া থাকবে।

আমরা এতে দিয়ে দিচ্ছি ১ ফোটা কেওড়া জল এবং হাফ চা-চামচ গোলাপ জল। এরপর কিছুক্ষন নেড়ে নিচ্ছি। ঘি এর তেল উপরে চলে আসলে আমরা মুরগির মাংসের পিস গুলো দিয়ে নাড়িয়ে নিচ্ছি।

আমরা এতে ২ টেবিল চামচ পরিমান টক দই দিয়ে দিচ্ছি। এবার এই চিকেন ২০ থেকে ৩০ মিনিট রান্না হতে দিচ্ছি মিডিয়াম লো আঁচে। যদি মনে হয় চিকেন সিদ্ধ হয়নি কিন্তু পানি শুকিয়ে গেছে তাহলে কুসুম গরম পানি মিশিয়ে নিবেন এবং ঢেকে রান্না করবেন সিদ্ধ হওয়ার জন্য।

একটা বিষয় খেয়াল রাখতে হবে, এই চিকেনে যেন কোনো ঝোল না থাকে, যেটুকু ঝোল চিকেনের গায়ে লেগে থাকবে সেটুকুই যথেষ্ট।

অন্যদিকে আমরা ব্যবস্থা করবো বিরিয়ানির জন্য যে রাইস প্রয়োজন সেটার।

So আপনারা ঠিক গেস করেছিলেন, আমরা পোলাও এর চালের পরিবর্তে ব্যবহার করবো ফুলকপি!

একটা প্যানে ঘি নিয়ে নিচ্ছি ১ থেকে ২ চা-চামচ, তাতে দিচ্ছি অল্প পেঁয়াজ কুচি এবারে ব্লেন্ড করে গুড়ো করে নেয়া ফুলকপি দিয়ে দিচ্ছি। এটাকে আমরা বেশ কিছুক্ষণ ভাজবো। খুব জোড়ে এই ফুলকপি নাড়াতে যাবেন না তাহলে বেশি নরম হয়ে যাবে। হালকা করে নাড়িয়ে রেখে দিন পানিটা শুকানোর জন্য।

 এর পর আমরা দুটো সিদ্ধ ডিম ঘিয়ে ভেজে নিচ্ছি।

এবারে, যে প্যানে চিকেন রান্না হয়েছিলো সেটার মাঝে ঢেলে দিচ্ছি ফুলকপি। ফুলকপি দিয়ে চিকেন ঢেকে দিচ্ছি। খেয়াল করবেন আমরা কিন্তু মেশাচ্ছি না। ফুলকপির উপর আমরা দিচ্ছি ভেজে নেয়া সিদ্ধ ডিম, কিছু কাঁচা মরিচ, লেবুর রস এবং শুরুতে ভেজে নেয়া পেয়াজ বেরেশতা। এবারে ভালো করে ঢাকনা দিয়ে আটকিয়ে চুলা একেবারে কমিয়ে রেখে দিচ্ছি ১০ মিনিটের জন্য।

১০ মিনিট পর, খুব হালকা করে একবার নাড়িয়ে নিয়ে একটি বাটিতে তুলে নিচ্ছি। ভিউয়ারস, আজকের এই রান্নাটা কিন্তু দুজনের জন্য। অথবা আপনি একা হলে খাবেন দু'বেলা।

ভিউয়ারস, এই কিটো চিকেন বিরিয়ানি খেতে অসাধারন হয়েছে। এবং দেখতেও হয়েছে চমৎকার। আমি পোলাও এর চালের বিরিয়ানি খেয়েও এত মজা পাইনি। যেহেতু খেতে মজা হয়েছে সেজন্যেই আপনাদের সাথে শেয়ার করলাম। এরকম আরও ভিডিও দেখতে চাইলে চোখ রাখুন আমাদের চ্যানেলে। সাবস্ক্রাইব করেছেন তো?

আজকের মত এ পর্যন্তই, দেখা হচ্ছে পরের ভিডিওতে। Bye bye.


অন্যান্য পোস্ট