NEW TO OUR CHANNEL? PLEASE SUBSCRIBE

[VIDEO] কিটো ডায়েট সম্পর্কে কিছু বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও তার উত্তর | Keto Diet FAQ Bangla

হ্যালো ভিউয়ারস। Welcome back to RobinsHQ. আপনি কিটো ডায়েট করছেন অথবা কিটো ডায়েট শুরু করতে চাচ্ছেন। আমাদের চ্যানেলে কিটো ডায়েট নিয়ে বেশ কয়েকটি ভিডিও আছে আপনারা সেগুলো অবশ্যই সময় করে দেখবেন। ভিউয়ারস, কিটো ডায়েট নিয়ে আমি প্রায়শই কিছু প্রশ্নের সম্মুখীন হচ্ছি, আমার মনে হয় এই প্রশ্নগুলো আসলে সবার মনেই আছে। আমি তার মধ্য থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেব আজ। Keep watching.

ভিউয়ারস, সবার প্রথমে যে প্রশ্নটার উত্তর দেব সেটা হচ্ছে, শরীরে কিটোসিস প্রক্রিয়া শুরু হতে কত সময় লাগে?

- কিটো ডায়েটে শুরু করার পর আপনার শরীর কিটোসিস নামক স্টেটে যেতে সময় লাগতে পারে প্রায় ২ থেকে ৭ দিন। এটা ক্ষেত্র বিশেষে ভ্যারি করে। ধরে নিচ্ছি আপনার কিটো ডায়েটে কার্বোহাইড্রেড খাওয়ার পরিমান দিনে ২০ গ্রাম, তাহলে আপনি যদি সঠিক নিয়মে কিটো ডায়েট টানা তিন দিন করতে পারেন তাহলে দেখা গেছে প্রায় ৩ থেকে ৪ দিনের মাঝেই আপনি কিটোসিস স্টেটে চলে আসবেন।

কীভাবে বুঝবো কোন খাবারে কতটুকু কার্বোহাইড্রেড আছে?

- খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। ভিউয়ারস, আজকাল গুগলে সার্চ করে সবকিছুই জানতে পারা যায়। তারপরেও আপনি আমাদের ওয়েব সাইটে ঘুরে দেখতে পারেন। অথবা এই ভিডিওতে কমেন্টের মাধ্যমে আমাকে প্রশ্ন করতে পারেন, আমি কথা দিচ্ছি আপনাকে উত্তর দেয়ার চেষ্টা করবো।

আমি কতদিনে কতটুকু ওজন কমাতে পারবো?

- আরও একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। আমরা কিটো ডায়েট প্রধানত ওজন কমিয়ে শরীর ঠিক রাখার জন্যেই করে থাকি। ভিউয়ারস, যদি ধরে নেই আপনার প্রতিদিন কার্বোহাইড্রেড খাওয়ার পরিমান ২০ গ্রাম তাহলে আপনি সঠিক নিয়মে কিটো ডায়েট করলে প্রথম ৭ দিনে সর্বোচ্চ প্রায় ২০ পাউন্ড বা ৯ কেজি ওজন কমাতে পারবেন। বলে রাখা ভালো, কিটো ডায়েটের শুরুর দিকে ওজন খুব দ্রুত কমতে শুরু করে তবে একটা পর্যায়ে যেয়ে এটা Slow হয়ে যায়।

কিটো ডায়েটে ব্যায়াম করা যাবে?

- ভিউয়ারস, ২ ধরনের এক্সারসাইজ বা ওয়ার্ক আউট রয়েছে, ১। যারা হাঁটেন অথবা দৌড়ান অথবা সাইকেল চালান ইত্যাদি এবং ২য় টি হচ্ছে যারা হেভি লিফটিং করেন। প্রথম গ্রুপে অর্থ্যাৎ যারা হাটাচলা ও দৌড়ের মত এক্সারসাইজ করেন তারা কিটো ডায়েটে থেকে নিশ্চিন্তে সেটা করতে পারেন। কিন্তু যারা মাসল বিল্ডিং করেন তাদের শরীরে বেশ কার্বোহাইড্রেডের প্রয়োজন সুতরাং তাদের কিটো ডায়েটে না করাই ভালো।

 ডায়াবেটিস রোগীরা কিটো ডায়েট করতে পারবে?

- যেহেতু কম পরিমান কার্বোহাইড্রেড শরীরে ব্লাড সুগার কমিয়ে ফেলতে পারে তাই ডায়াবেটিস রোগীদের কিটো ডায়েট করা নির্ভার করছে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শের উপরে। তবে, দেখা গেছে যাদের টাইপ ২ ডায়াবেটিস তারা কিটো ডায়েট ঠিক ঠাক মত করতে পারছেন। আমি এখানে সাজেশন দিবো আপনার ডাক্তারের সাথে কনসাল্ট করে নেয়ার জন্য।

 কিটো ডায়েটের সাইড ইফেক্টগুলো কী?

- ভিউয়ারস, কিটো ডায়েটের কিছু সাইড ইফেক্ট আছে তবে গুড নিউজ এই সাইড ইফেক্ট থাকে কিটো ডায়েট শুরু করার প্রাথমিক পর্যায়ে। সবচেয়ে বেশি যে সাইড ইফেক্ট গুলো দেখা যায়, কপালের ফ্রন্টাল লোবে ব্যাথা, কোষ্টকাঠিন্য, ক্লান্তি, পানি পিপাসা, Frequent Urination ইত্যাদি। এগুলোর মাঝে কয়েকটি অথবা সবগুলোই আপনার হতে পারে কিন্তু সপ্তাহখানেক কিটো ডায়েট চালিয়ে গেলে এই সমস্যাগুলো আর থাকবে না। কারন আপনার শরীর ইউজড-টু হয়ে যাবে।

কিটো ডায়েটে কি মুড়ি অথবা চানাচুর খাওয়া যাবে?

- না। কিটো ডায়েটে মুড়ি খাওয়া যাবে না, চানাচুড়ও নয়। তবে খুব খেতে ইচ্ছে করলে আপনার প্রতিদিনের সর্বমোট কার্বোহাইড্রেড খাওয়ার যে লিমিট সেটা হিসেবে করে খেতে পারেন। না খাওয়া উত্তম।

কতদিন কিটো ডায়েট করতে হবে?

- আপনি যেদিন ওজন মেপে দেখবেন আপনার উচ্চতার সাথে ওজন ঠিক ঠাক মত আছে সেদিনের পর থেকে আপনি ধীরে ধীরে কিটো ডায়েট থেকে বের হয়ে আসতে পারেন। তবে মনে রাখতে হবে, আপনি কিটো ডায়েট থেকে বের হওয়ার পর যদি নিয়মিত এক্সারসাইজ বা খাওয়া কন্ট্রোল না করেন তাহলে আবার আগের অবস্থায় ফিরে যাবেন। চাইলে দীর্ঘদিন কিটো ডায়েট চালিয়ে যেতে পারেন। শুধুমাত্র কার্বোহাইড্রেড খাওয়ার পরিমান কমিয়ে বা বাড়িয়ে এডজাস্ট করে নিতে হবে।

 কিটো ডায়েটে কতটুকু  পানি খেতে হবে?

- প্রচুর পানি খেতে হবে। কমপক্ষে ৩ লিটার প্রতিদিন।

কিটো ডায়েটে আম, আপেল, কলা, কমলা, আঙ্গুর ইত্যাদি খাওয়া যাবে?

- না। এই ফলগুলো কিটো ডায়েটে খেতে বারন করা হয় কারন এতে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেড। যেমন একটা আমে রয়েছে ৫০ গ্রাম কার্বোহাইড্রেড। আপনি নিশ্চই একটা আম খেয়ে ২ দিন না খেয়ে থাকবেন না।

ভিউয়ারস, প্রশ্নের কোনো শেষ নেই। প্রশ্ন আসতে থাকুক। প্রয়োজনে এই ভিডিওর কমেন্টে লিখুন। কিটো ডায়েট চালিয়ে যায়। আমার মতে এটাই সকল ডায়েটের সেরা ডায়েট। আজ তাহলে এ পর্যন্তই। দেখা হচ্ছে পরের ভিডিও তে। Bye bye.


অন্যান্য পোস্ট