NEW TO OUR CHANNEL? PLEASE SUBSCRIBE

(VIDEO) স্মোকি চিকেন মালাই কাবাব | Smoky Chicken Malai Kabab


আসসলামুয়ালাইকুম, কেমন আছেন সবাই?

আপনাদের আজ দেখাবো কীভাবে ঘরে বসে কয়লা ব্যবহার করে স্মোকি চিকেন মালাই কাবাব তৈরি করা যায়। এই কাবাব টা খেতে কিন্তু খুবই সুস্বাদু, আর বাসার বড় ছোট সবাই একসাথে খেতে পারে এমন একটা রেসিপি। তাই ভিডিওটি দেখে নিজেরা অবশ্যই বাসায় ট্রাই করবেন।

এন্ড বাই দ্য ওয়ে, এই রেশমি কাবাব ১০০% কিটো ফ্রেন্ডলি একটি খাবার। সুতরাং ওজন বাড়া নিয়ে চিন্তা করবেন না। এই কাবাবের রেসিপি খুব সহজ এবং তৈরিও করা যায় দ্রুত। চলুন দেখে নেই কীভাবে আমরা স্মোকি চিকেন রেশমি মালাই কাবাব তৈরি করবো।

প্রথমে আমরা বাদামের পেস্ট তৈরি করবো। আমরা নিয়ে নিচ্ছি একমুঠো অ্যালমন্ড, ক্যাশু বাদাম, হ্যাজেল নাট ইত্যাদি। আপনারা যে কোনো বাদাম নিয়ে এটা করতে পারেন। বাদাম বাটিতে রেখে আমরা ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখবো নরম হওয়ার জন্য। ৩০ মিনিট পর নরম হয়ে গেলে আমরা এর সাথে কাঁচা মরিচ যোগ করে ব্লেন্ড করে নিব। আপনি কতটুকু ঝাল খাবেন তার উপর নির্ভর করছে কতটুকু মরিচ দিবেন।

এবারে মাঝারি আকৃতির কাঠের শিক পানিতে ভিজিয়ে রাখবো। কাবাব তৈরির সময় যেন এই শিকগুলো পুড়ে না যায় সেজন্য আমরা এগুলো ভিজিয়ে রাখছি।

এ পর্যায়ে আমরা চিকেন কেটে নিব। চিকেন ব্রেস্টের একটি সলিড মাংসের অংশ নিয়ে নিন এবং ধারালো ছুড়ি দিয়ে সমান করে ছোট টুকরো করুন। মুরগীর মাংস যেহেতু নরম তাই এভাবে টুকরো করে নিলে মাংস শিক থেকে ঝড়ে যাবে না।

এবারে মসলা মাখানোর পালা। একটি বোল নিয়ে তাতে আমরা চিকেনের টুকরোগুলো নিয়ে নিব। একে একে দিতে থাকবো:

  • টক দই হাফ কাপের একটু কম
  • আদা-রসুনের পেস্ট ২ থেকে ৩ চা-চামচ
  • ৩ টেবিল চামচ মালাই অথবা ঘন দুধ (দুধ জাল দিয়ে শুধু সর ব্যবহার করুন)
  • এবারে দিয়ে দিবো কাঁচা মরিচ ও বাদামের পেস্ট
  • ১ চা-চামচ লাল মরিচ গুড়ো
  • হাফ চা-চামচ পার্সলি (অপশনাল)
  • ১ চা-চামচ ধনিয়া গুড়ো
  • হাফ চা-চামচ জিরা গুড়ো
  • ১ টেবিল চামচ গরম মসলা
  • এরপর আমরা দিচ্ছি ১ চা-চামচ অনিয়ন পাউডার (আপনারা চাইলে পেয়াজ বাটাও দিতে পারেন)
  • হাফ চা-চামচ ব্ল্যাক পেপার
  • অর্ধকেকটা লেবুর জুস
  • এবং লবন পরিমান মত।

এবারে ভালো করে মিশিয়ে নিন। আমরা যা যা মিশিয়েছি তার লিস্ট আপনারা পেয়ে যাবেন এই ভিডিও'র ডেসক্রিপশনে এবং আমাদের ওয়েবসাইটে। মেশানোর পর আপনারা এটাকে ঢেকে রাখুন রুম টেম্পারেচারে, প্রায় ১ ঘন্টা।

এবার আমরা শিকে চিকেন গেথে নিব।
চিকেনের গায়ে একটু সরিষার তেল আমরা ব্রাশ করে নিচ্ছি। একইভাবে যে প্যানে আমরা কাবাব বানাচ্ছি সেটাও মিডিয়াম আচে সেট করে সরিষার তেল দিয়ে ব্রাশ করে নিচ্ছি।

এবারে শিকগুলো আমরা প্যানে দিয়ে দিচ্ছি। এই ভিডিওতে আমরা গ্রিল প্যান ব্যবহার করেছি, আপনারা যে কোনো প্যান ব্যবহার করতে পারেন। আমরা প্যানে এটা রান্না করবো ১৫ থেকে ১৮ মিনিটের মত। মনে রাখতে হবে চিকেন খুব তারাতারি কুক হয়ে যায় তাই আপনার যদি মনে হয়ে, চিকেন কুক হয়ে গয়েছে তাহলে নামিয়ে নিন। ওভার কুক হলে চিকেন শক্ত ও ড্রাই হয়ে যাবে। শিক আমরা উল্টে পাল্টে দিয়ে রান্না করবো, সাথে একটু সরিষার তেলও দিয়ে দিবো।

একটি চিকেনের কোনা থেকে চিকেন ছিড়ে নিয়ে দেখছি হয়েছে কিনা। আমাদের রেশমি কাবাব হয়ে গেছে। এবার স্মোকি ফ্লেবার দেয়ার পালা।

দু টুকরো কয়লা নিয়ে আপনার চুলার উপর সরাসরি রেখে গরম করুন। একপাশ গরম হয়ে গেলে উল্টে দিন। ঠিক ঠাক মত গরম হওয়ার পর উঠিয়ে একটি অ্যালুমিনিয়াম ফয়েলে রাখুন। এবারে এর উপর সয়াবিন তেল অথবা ঘরে থাকা যেকোনো ভোজ্য তেল দিন। এতে করে কয়লা থেকে প্রচুর ধোঁয়া বের হবে।

অ্যালুমিনিয়াম ফয়েল কয়লা সহ একটি ঢাকনা সহ প্যানের মাঝখানে রাখুন। এবং পাশে সবগুলো রেশমি কাবাব শিকসহ রাখুন। ঢেকে দিন। ১০ মিনিট অপেক্ষা করে, কয়লা উঠিয়ে নিরাপদ স্থানে রাখুন।

ব্যাস হয়ে গেল স্মোকি চিকেন রেশমি কাবাব। এবারে পরিবেশন করুন। ধন্যবাদ ভিডিওটি দেখার জন্য। এরকম আরও মজাদার খাবারের ভিডিও দেখতে চোখ রাখুন RobinsHQ চ্যানেলে। যারা এখনও সাবস্ক্রাইব করেন নি তারা দেরি না করে সাবস্ক্রাইব করে নিন। Bye Bye.

(চিকেন রেশমি কাবাবে আমরা ব্যবহার করেছি গরম মসলা। আপনরা যারা এখনও আমাদের ঘরে তৈরি গরম মসলার ভিডিও দেখেন নি তারা সাজেস্টেড ভিডিওটি দেখে নিবেন। ডেসক্রিপশনেও ভিডিওটির লিঙ্ক পেয়ে যাবেন)


অন্যান্য পোস্ট