NEW TO OUR CHANNEL? PLEASE SUBSCRIBE

(VIDEO) Exposure / এক্সপোজার


ফটোগ্রাফি'র বেসিক বা মূল কিছু উপাদানের মাঝে এক্সপোজার (Exposure) অন্যতম। খুব সহজভাবে বলছি, এক্সপোজার হচ্ছে আলোর পরিমান যা আপনার ফটোগ্রাফির সাবজেক্টের জন্য প্রয়োজন। এবং কতটুকু পরিমান আলো আপনার সাবজেক্টের প্রয়োজন সেটা নির্ধারণ করবেন আপনি।

আমরা প্রতিনিয়ত অসংখ্য ছবি দেখছি। আপনার নিশ্চই কখনও না কখনও কিছু ছবি দেখে মনে হয়েছে এটা অতিরিক্ত উজ্বল, একটু কম আলো হয়ে হয়ত বিষয়টা জমতো। অন্যদিকে, যিনি ছবিটি তুলেছেন অর্থাৎ ফটোগ্রাফার তার নিজস্ব চিন্তা থেকেই হয়তো এই আলোটা নির্ধারন করেছিলেন।

সুতরাং একটি ছবি অতিমাত্রায় উজ্বল অথবা Over Exposed বা কম উজ্বল অথবা Under Exposed এটা একান্তই ফটোগ্রাফারের নিজস্ব পছন্দ। যারা ছবিটি দেখবেন তাদের মাঝে কিছু মানুষ পছন্দ করবে আবার কিছু মানুষ মনে করবে ছবিটার এক্সপোজার সঠিক নয়।

টিপস: আপনার ক্যামেরার স্ক্রিনে যে এক্সপোজার মিটার আছে সেটা কিন্তু শতভাগ সঠিক নয়। এটা হচ্ছে আপনার জন্য শুধুমাত্র রেফারেন্স। এই এক্সপোজার মিটার দেখে, কমিয়ে অথবা বাড়িয়ে আপনার সাবজেক্টের জন্য সঠিক এক্সপোজার তৈরি করবেন আপনি।

ফটোগ্রাফিতে এক্সপোজার কনট্রোল করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে, যেমন, সঠিক আইএসও, শাটার স্পিড নিয়ন্ত্রণ এবং অ্যাপারচার ভ্যালু। এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো শীঘ্রই। সাথে থাকুন।

ভিডিওটি দেখুন:


অন্যান্য পোস্ট