RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) এই ২৫ টি অ্যাপ এখনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট করুন 2020

ভিউয়ারস, গুগল প্লে স্টোরে সর্বমোট কতগুলো অ্যাপ রয়েছে বলতে পারেন? মিলিয়নস অফ অ্যাপ। গুগল যদিও চেষ্টা করে ক্ষতিকর অ্যাপ যেনো প্লে-স্টোরে কেউ আপলোড করতে না পারে, কিন্তু তারপরেও ফাকফোকর দিয়ে কিছু অ্যাপ থেকে যায় যেগুলো আপনার পারসোনাল ডেটা চুরির মত ক্ষতি সাধন করতে পারে।

লেটেস্ট আপডেট অনুযায়ী একটি সাইবার সিকিউরিটি কোম্পানি যার নাম হচ্ছে এভিনা, তারা প্লে-স্টোরে থাকা ক্ষতিকর অ্যাপগুলো ডিটেক্ট করে একটি লিস্ট উন্মুক্ত করেছে। গুগল এই ২৫ টি অ্যাপ এর মধ্যেই অ্যাপ-স্টোর থেকে নামিয়ে ফেলেছে। আমি আজ সেই অ্যাপগুলোর নাম আপনাদের কে বলবো। আপনার অ্যান্ড্রয়েড ফোনে বা ট্যাবে যদি এই অ্যাপগুলোর কোনেোটি ইনস্টল করা থাকে তাহলে সাথে সাথে ডিলিট করে ফেলুন।

ভিউয়ারস অ্যাপগুলোর নাম জানানোর আগে জেনে নিন এই ক্ষতিকর অ্যাপগুলো আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আসলে কী করছে।

যে ২৫ টি অ্যাপের নাম আপনাদেরর বলবো তার প্রত্যেকটিতেই ক্ষতিকর ম্যালওয়্যার কোড পাওয়া গেছে। যখন আপনি ক্ষতিকর অ্যাপটি চালু করবেন তখন এক পর্যায়ে অ্যাপটি অপেক্ষা করবে কখন আপনি ফেসবুক অ্যাপটির মাধ্যমে লগইন করবেন। I'm talking about লগ-ইন-উইথ ফেসবুক অপশন ভিউয়ারস।

সো যখন আপনি লগ-ইন উইথ ফেসবুক অপশনে চাপ দিবেন তখন মোবাইল ব্রাউজারে অথবা অ্যাপের বিল্টইন ব্রাউজারে ফেসবুক লগইন পেইজ দেখতে পাবেন। ভিউয়ারস, এটা ফেইক লগ-ইন পেইজ, এই লগ-ইন পেইজের পেছনে লুকানো অবস্থায় থাকে আসল ফেসবুক লগ-ইন পেইজ।

প্রচুর ব্যবহারকারী এই ফেইক লগ-ইন পেইজে ইউজারনেম আর পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করার চেস্টা করে। প্রথম চেষ্টায় পেইজটি রিফ্রেশ হয়ে ফেইক পেইজটি গায়েব হয়ে যায় এবং আসল ফেসবুক লগ-ইন পেইজ সামনে আসে যেখানে আপনি দেখতে পাবেন আবারও লগইন করতে বলা হচ্ছে। অন্য দিকে ফেইক লগ-ইন পেইজে আপনি প্রথমে যে ইনফরমেশন পুট করেছিলেন তা অ্যাপ প্রোভাইডারের সার্ভারে ইতোমধ্যে চলে গিয়েছে। 

ভিউয়ারস, কিছু কিছু বেশি স্মার্ট ক্ষতিকর অ্যাপের মাধ্যমে, প্রথমবার ফেসবুকে লগ-ইন করলেই আপনি ফেসবুকে ঢুকে যাবেন এবং বুঝতেই  পারবেন না পেছন থেকে আপনার ইউজারনেম আর পাসওয়ার্ড অ্যাপের সার্ভারে জমা হয়ে গিয়েছে।

আধুনিক যুগে আমরা যেমন স্মার্ট তেমনি ম্যালওয়্যারও বেশ স্মার্ট। সুতরাং ভিউয়ারস, উল্টা পাল্টা যেনো তেনো অ্যাপ ইনস্টল করা থেকে বিরত থাকুন। ইনস্টল করলেও কখনও কোনো গোপন ইনফরমেশন ইনপুট করতে যাবেন না।

ভিউয়ারস, চলুন তাহলে দেখে নেয়া যাক অ্যাপসগুলোর নাম:

এই ভিডিওর ডেসক্রিপশনেও আমাদের ওয়েবসাইটের লিঙ্ক দেয়া থাকবে যেখানে আপনি পেয়ে যাবেন অ্যাপগুলোর নাম।

ভিউয়ারস, আশা করছি এই ভিডিওটা আপনার উপকারে আসবে। নিরাপদে থাকুন রিয়েল লাইফে এবং ভার্চুয়াল লাইফেও। সবাইকে শেয়ার করে জানিয়ে দিন। আজকের মত Bye bye.


অন্যান্য পোস্ট