RobinsHQ is Now Bangla Vibes. CLICK to SUBSCRIBE

(VIDEO) iPhone ভিডিও ব্যাকগ্রাউন্ড Blur | Portrait Mode ব্যবহার করে ভিডিও

ভিউয়ারস আইফোনের অন্যতম সেরা একটি ক্যামেরা ফিচার হচ্ছে প্রোট্রেট মুড। এই ফিচার টা সর্ব প্রথম দেয়া হয়েছিলো আইফোন ৭ প্লাসে। এই ফিচার টা আপনার ছবিতে তৈরি করে বোকেহ বা ব্যাকগ্রাউন্ড ব্লার যেটা সাধারনত পাওয়া যায় ডিএসএলআর ক্যামেরাগুলোতে। এখন আপনি এই বোকেহ বা ব্যাকগ্রাউন্ড ব্লার পাবেন ভিডিও তেও।  কীভাবে? জানতে হলে, keep watching.

Viewers, ওয়েলকাম ব্যক টু RobinsHQ.

গত পাঁচ বছরে অ্যাপল তাদের এই পোট্রেট মুড ফিচারের নানাবিধ আপডেট করেছে। বর্তমানে এটা আরও স্মার্ট। ভিউয়ারস, আইফোনের প্রোট্রেট মুডের যে ব্যাকগ্রাউন্ড ব্লার সেটা কিন্তু মেকানিকাল বা লেন্সের কোনো কারসাজি না। এটা পুরোটাই কম্পিউটেশনাল। Computational photography তে অ্যাপল অনেকদূর এগিয়ে গিয়েছে।

জানা গেছে অ্যাপলের নতুন আইফোন ১২ তে ডিফল্টভাবে থাকছে পোর্ট্রেট মুড ভিডিও। অর্থ্যাৎ আপনি ভিডিও করতে পারবেন ডিএসএলআর বা মিররলেস ক্যামেরার মত প্রফেশনাল লেভেলে।

ভিউয়ারস আইফোন ১২ আসতে এখনও কয়েকমাস বাকী। আপনারা কি অপেক্ষা করবেন? না! আমি আপনাদের একটি অ্যাপের নাম বলবো যেটা এখনই আপনার আইফোনে প্রোট্রেট মুড ভিডিও ক্যাপচার করতে সক্ষম। এবং নতুন আইফোন রিলিজ হলে এই অ্যাপে আরও অ্যাডভান্সড ফিচার যোগ করা হবে যেগুলো আইফোনে ন্যাটিভলি থাকবে না।

যে অ্যাপটির কথা আমি বলছি তার নাম Focos Live. অ্যাপস্টোরে গিয়ে আপনি এখনি ডাউনলোড করে নিন অ্যাপটি। আপনারা হয়তো অনেকেই ফোকোস অ্যাপটি ব্যবহার করেছেন যেখানো স্টিল ছবি এডিট করা যায়।

যাই হোক, এই অ্যাপ চালু করে আপনাকে ভিডিও করতে হবে, ফ্রন্ট অথবা ব্যাক যে কোনো ক্যামেরা দিয়ে আপনি ভিডিও করতে পারেন। ভিডিও স্টপ করার পর নিচে ছোট্ট ভিডিও থাম্বে ট্যাপ করুন তাহলে আপনার করা সব ভিডিওগুলো দেখতে পাবেন। এখান থেকে ভিডিও সিলেক্ট করে Edit এ চাপ দিলে আপনি দেখতে পাবেন ভিডিওর ব্যাকগ্রাউন্ড সাথে সাথে ব্লার হয়ে গিয়েছে।

এবারে আপনি আপনার মনমত এডিট করুন। ব্লার যেহেতু নির্ভর করে লেন্সের অ্যাপারচারের উপর তাই এই অ্যাপে কম্পিউটেশনার অ্যাপারচার আপনাকে অ্যাডজাস্ট করার জন্য দেয়া হবে। সেই সাথে ফোকাস ঠিক করা, ফিল্টার যোগ করার মত অন্যান্য কাজগুলোও করতে পারবেন এই ভিডিও এডিটর থেকে।

এই অ্যাপটার পেইড এবং ফ্রি দুটো ভার্সনই আছে। আমি ব্যবহার করছি ফ্রি ভার্সন। তবে পেইড ভার্সনে আরও কিছু এক্সট্রা অপশন আছে।

সো ভিউয়ারস, আশা করছি ভিডিওটা থেকে আপনারা উপকৃত হয়েছেন! সামনে নতুন কিছু নিয়ে হাজির হচ্ছি, সাবস্ক্রাইব করে সাথে থাকুন। আপাতত Bye bye.


অন্যান্য পোস্ট