রমজান মোবারক ! করোনা সংক্রমন হঠাৎ বেড়ে গেছে। সবাই সুস্থ্য ও নিরাপদে থাকুন।

আমেরিকায় পড়াশোনা সংক্রান্ত - Study in USA

ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের পড়াশোনার খরচ অনেক বেশি আমেরিকাতে। স্কলারশিপে ভর্তি হতে পারলে সেটা ভিন্ন বিষয়। ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের ব্যাচেলর ডিগ্রির জন্য আনুমানিক প্রতিবছর গুনতে হয় 30 থেকে 50 হাজার ডলার।

চার বছরে ডিগ্রি কমপ্লিট করতে প্রায় 200 হাজার ডলার। আমেরিকায় একজন মানুষের গড় আয় 35 হাজার ডলার। আপনি স্টুডেন্ট ভিসা দিয়ে প্রথম বছর কাজ করতে পারবেন না, ২য় বছর থেকে কাজ করতে পারবেন কিন্তু সেটা লিমিটেড Hourly জব (তাও যদি পান)। ওই ইনকাম দিয়ে আপনার লিভিং এক্সপেন্স ঠিক মত চলবে আশা করি। কিন্তু পড়াশোনার খরচ চালানো সম্ভব হবে না।

এক্সসেপশন থাকে, আপনি হাইলি স্কিলড কেউ হলে আপনাকে কেউ অনেক বেতনে চাকরি দিতে পারে। তবে এক্সেপশনের উপর ভিত্তি করে পড়তে আসার প্ল্যান করা অনুচিত। পুরো চার বছরের প্রিপারেশন নিয়ে পড়তে আসতে হবে। Bachelor's এর পর আপনি জবের জন্য চেষ্টা করতে পারেন, তখন ভালো জব পাবেন - ফুল টাইম। এবং তখন চাইলে পোস্ট গ্র্যাডুয়েশন করতে পারেন আপনার ইনকামের অর্থ দিয়ে।

আপনি কোনো ভাবে গ্রিন কার্ড পেয়ে গেলে আপনার পড়াশোনার খরচ অনেক কমে যাবে, স্টেটে লোকাল স্টুডেন্টদের পড়াশোনার খরচ তুলনামূলকভাবে অনেক কম হয়ে থাকে। তবে স্কুল ও ইউনিভার্সিটি ভেদে এর তারতম্য দেখা যায়।

যে সকল ভিডিও দেখে আপনি আরও জানতে পারবেন:

✅আমেরিকায় আয় সংক্রান্ত ভিডিও লিঙ্ক

✅ আমেরিকার ভিসা সংক্রান্ত ভিডিও লিঙ্ক

✅ আমেরিকায় চাকুরি সংক্রান্ত ভিডিও লিঙ্ক

✅ আমেরিকায় স্টুডেন্ট ভিসা সংক্রান্ত ভিডিও লিঙ্ক

✅ আমেরিকায় মাসিক খরচ কত? ভিডিও লিঙ্ক